-->

ইন্সুরেন্স বা বীমা কী ?বাংলাদেশে কি স্বাস্থ্য বিমা করা যায়?

 ইন্সুরেন্স বা বীমা কী ?

আপনি নিশ্চয় ব্যাংকে একাউন্ট করেছেন। এই একাউন্ট চালু রাখতে আপনাকে টাকা জমা দিতে হয় আবার টাকা তুলতে হয়। জমা কত করবেন তা আপনিই ঠিক করেন। আপনি টাকা রাখলে সুদ পান,আবার টাকা ধার নিলে সুদ দিতে হয়। ব্যাংকে ফিক্সড ডিপোজিট করলে সুদ বেশী পাবেন কিন্তু সময়ের আগে তুলতে পারবেন না।

এইবার আসি বীমা কাকে বলে। বীমা হচ্ছে এমন এক ব্যবস্থা যেখানে আপনি বীমা করাতে পারেন। বীমা কত টাকার করবেন তার পরে নির্ভর করবে আপনাকে কত প্রিমিয়াম দিতে হবে। এই বীমা ব্যাবস্থা হচ্ছে আপনার বিভিন্ন বিষয়ে যেমন কোন দুর্ঘটনা,মৃত্যু হলে বীমা কোম্পানি আপনাকে টাকা দেয়। যে টুকু জানি তাই লিখলাম,ভূল হতে পারে।

ইন্সুরেন্স বা বীমা কী ?



বাংলাদেশে কি স্বাস্থ্য বিমা করা যায়? গেলে কিভাবে কোথায় করা যায়? প্রতারিত হবার সম্ভাবনা আছে কিনা?


অবশ্যই করা যায়! বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ IDRA বাংলাদেশ এর অধীনে ৩২ টি বিমা কোম্পানি রয়েছে। তার মধ্যে MetLife সেরা। এটির পূর্বতন নাম হচ্ছে ALICO, American Life Insurance Company। বাংলাদেশে প্রায় ৬৮ বৎসর ধরে ব্যবসা করে আসছে। এতে প্রতারিত হওয়ার সম্ভাবনা একদম নেই বললেই চলে। তারা আপনার জীবন বিমার কি কি সুবিধা দিতে পারবে বা পারবেনা তা শুরুতেই সরকারী স্ট্যাম্পে চুক্তি করে নেয়। আর আপনার প্রিমিয়াম বা অর্থ কোন ব্যক্তির নিকট জমা করতে হয়না, মেটলাইফ অফিস, বুথ, কেয়ার সেন্টার, যে কোন ব্যাংক, বিকাশ ইত্যাদির মাধ্যমে জমা করা যায়।

আপনি MetLife এ বিমা করতে চাইলে, আপনার আয়, আয়ের উৎস, কার জন্য করবেন, উনার বয়স কত, কি কি কাভারেজ নিবেন তা আলোচনা করে বুঝে বছরের যে কোন সময়ই করতে পারবেন। একজন প্রতিনিধির কাছে যেয়ে বা উনি এসে আপনার কাছে এসে কয়েকটি ফরম ফিলাপের মাধ্যমে বিমা তৈরি করবেন। দরকার হবে ছবি, পরিচয় পত্র, নমিনী ইত্যাদি।

বীমা কোম্পানির পলিসিগুলো কী কী?


বীমা হল অর্থের বিনিময়ে জীবন, সম্পদ বা মালামালের সম্ভাব্য ক্ষয়ক্ষতির ন্যায়সঙ্গত ও নির্দিষ্ট ঝুঁকির স্থানান্তর।

বীমার প্রকারভেদে

1.জীবন বীমা

2.নো বা সামুদ্রিক বীমা

3.অগ্নি বীমা

বাংলাদেশে ভালো ৫ টা স্বাস্থ্য বীমা কোম্পানির নাম কী?


১. মেটলাইফ এলিকো

২. ডেল্টা লাইফ

৩. পদ্মা ইসলামি লাইফ ইন্স্যুরেন্স

৪. ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স

৫. জীবন বিমা কর্পোরেশন